রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ২:১১

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে বুধবার থেকে শুরু হচ্ছে জাটকা রক্ষা অভিযান

বরিশালে বুধবার থেকে শুরু হচ্ছে জাটকা রক্ষা অভিযান

dynamic-sidebar

বুধবার থেকে ৮ মাস জাটকা ধরা, পরিবহন এবং বিক্রিতে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। মঙ্গলবার রাত ১২টার পর থেকে ১০ ইঞ্চির ছোট ইলিশ রক্ষায় আইন ভঙ্গকারীদের জরিমানার বিধান রয়েছে।
নিষেধাজ্ঞার এ ৮ মাসে ১০ ইঞ্চির চেয়ে ছোট আকারের ইলিশ ধরা, বিক্রি, মজুত ও পরিবহন করলে সর্বোচ্চ দুবছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।
মৎস্য অধিদফতরের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, ইলিশ রক্ষায় জাটকা ধরা, ক্রয়-বিক্রয় ও মজুদের ওপর টানা ৮ মাস নিষেধাজ্ঞা ১ নভেম্বর রাত ১২টা থেকে শুরু হচ্ছে। এ জন্য ইতোমধ্যে তারা লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ ব্যাপক প্রচারনা চালিয়েছেন। এখানকার আইন-শৃংখলা রক্ষাবাহিনীর সাথে ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সভা হয়েছে।
নৌ-পুলিশের এখানকার ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোতালেব হোসেন জাটকা ইলিশ রক্ষায় নৌ-পুলিশ কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে। ইতিমধ্যেই নৌ-পুলিশের ৭টি ফাঁড়ি ও
একটি থানায় কর্মরতদের অভিযান সম্পর্কে অবহিত করা হয়েছে। থানা ও ফাঁড়িগুলো থেকে প্রতিদিন ২টি করে টিম সার্বক্ষণিক নদীতে অভিযান পরিচালনা করবে।
জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানান, ২২দিনের নিষেধাজ্ঞায় যৌথ টিমের অভিযান সফল হওয়ায় বিপুল সংখ্যক ডিম ছেড়ে মা ইলিশ। ৮ মাসের জাটকা রক্ষার অভিযানে জেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে যৌথ টিম কাজ করবে। এ যৌথ টিম মনিটরিংয়ের পাশাপাশি কোনো জেলে আইন অমান্য করলে তাৎক্ষণিক বিচারের আওতায় নিয়ে আসছে। এ যৌথ টিমে নৌ-পুলিশ, মৎস্য বিভাগ কাজ করছে।
এদিকে মঙ্গলবার দিনভর মৎস্য বিভাগের কর্মকর্তারা নদীতে ইলিশের রেনু পরীক্ষা-নিরীক্ষা করেন। মৎস্য কর্মকর্তারা জানান, যেসকল নদীতে ইলিশের পোনা বেশি পাওয়া যাচ্ছে সেসব স্থান শনাক্ত করা হচ্ছে। অভিযানের সময় এ সকল স্থানে সার্বক্ষণিক নজরদারী করা হবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net